BUSINESS INNOVATION SUMMIT – 2018

গত ১০ই মার্চ ২০১৮ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হয়ে গেল বিজনেস ইনোভেশান সামিট – ২০১৮ । অনুষ্ঠানের আগের দিন কনফিউজড ছিলাম যে, মাস্টার্সের ক্লাসে যাব নাকি সামিটের যাব । অপু ১০-২০ করলাম খুব একটা লাভ হলো না । টাকা পয়সা দেয়া হইসে । না গেলে কেমনে কি । অনেক জ্ঞানী মানুষ জন আসবেন । সারা বছর এমন সুযোগ তো হয় ও না ।

অবশেষে যাওয়াই হলো । না গেলেই আসলে অনেক কিছু মিস করতাম ।

আসলে কেন এই সব সামিট এ যাওয়া উচিত ?

রেজিস্ট্রেশান ফি ছিল ১৫০০ টাকা । টাকা পয়সা খরচ করে খালি কিছু সেলফি তোলার জন্য আমি যাইনি । চাইলেই হয়তো আইমান সাদিক বা হাসিন হায়দার ভাইদের সাথে ছবি তোলা যেত । ফেসবুকে কিছু লাইক ও পাওয়া যেত । কিন্তু ইচ্ছে করেই দূরে ছিলাম । আমার মূল উদ্দেশ্য ছিল কিছু জানা । Information and Data are everything . যেন এই জ্ঞান দিয়ে আমি কিছু চিন্তা করতে পারি সামনে কি করবো । BICC – Hall of Fame এ ঢোকার সময় ই একটা নোট প্যাড আর একটা কলম দেয়া হয়েছিল । আমি মনে মনে প্রতিজ্ঞা করে নিয়ে ছিলাম যে, “নোটপ্যাড আজকে তো তুই শ্যাষ” । কিন্তু দুঃখের বিষয় যে মাত্র অর্ধেক শেষ করতে পেরেছিলাম ।

যাই হোক, এই সামিটের একটা টপিক আমি হাইলাইট করতে চাই । সেইটা হল, একটা মানুষ ও দেয়ালের টপোলজি । একটা জিনিস তো ঠিক যে, আসলে প্রবলেম টা আমাদের নিজেদের । আমি আজকে বেকার হয়ে ঘুরতেছি জব পাচ্ছি না । এইটা যদি একটা দেয়াল হয় । আর আমি যদি একটা winner person হই । তাহলে আমার চিন্তা করতে হবে যে, আমার সিভি তে এমন কি নাই যার জন্য আমি কোন জব পাচ্ছি না । ভাবতে হবে । সলিউশান ও খুজে বের করতে হবে যে কিভাবে আমি আমার সিভিকে হাইলাইট করতে পারি, বেকারত্বের দেয়াল টপকাতে পারি ।

 

আরেক টা জিনিস জানলাম, যে আসলে সবাইকেই বিজনেস করতে হবে, সবাইকেই CEO হইতে হবে , সবাইকেই লিডার হইতে হবে এমন কোন কথা নাই । আমি আজকে গ্রাফিক্স ডিজাইন ভালো পারি । আমি এইটা তেই লিডার হইতে পারি । আমি আমার ক্লায়েন্টকেই লিড দিতে পারি । বর্তমানে এমন প্রফেশনালের সংখ্যাই বেশী যারা বসে থাকে ক্লায়েন্টের রিকোয়ারমেন্টের আশায় , যখন ক্লায়েন্ট নিজেও জানে না সে কি চায় । তাকে লিড করার ও কোন ইচ্ছা বা ক্ষমতা অধিকাংশ প্রফেশনালের থাকে না । লিডার মানেই যে লিড দেয় , যে পথ দেখায় । সেটা সবার নিজের সেক্টর এই হতে পারে ।

ব্যর্থতা বলে কিছু নেই । ব্রুস লি বলেছিলেন ,

Defeat is a state of mind.
No one is ever defeated
until defeat has been accepted as a reality.

 

আমাদের ব্যর্থতা থেকে শিখতে হবে । যেন একই ভুল আর না করা হয় ।

আরেকটা জিনিস দেখলাম এই সামিট এসে , যে প্রফেশনাল নেটওয়ার্কিং অনেক জরুরী বিষয় । আর আমার এই স্কিলটাই দুর্বল। কমপক্ষে নিজের কিছু সমস্যা তো খুজে পাওয়া গেল । তাই তো প্রতিজ্ঞা করেছি, এই সমস্যা থেকে নিজেকে বের করে আনবো । এই সবকিছুই আসলে এই সামিট থেকে শিখেছি । Business Conference ইভেন্ট টা বেশী Informative ছিল । শিখার শেষ নাই । বাঁচতে হলে জানতে হবে । 😛

কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ । ভাল লাগলে লাইক, কমেন্ট, শেয়ার দিয়েন । না ভাল লাগালে আমার জন্য দোয়া করবেন ।

 

Posted on March 11, 2018 in Bangla, Bussiness, My Observation

Share the Story

About the Author

I am an Independent Entrepreneur With a lots of Problems. I work independently and featured with software development and engineering skills. I own a company named "Friends IT". That's why I am a Entrepreneur. My company Give IT Enabled Service and Support world wide. We Develop Customized Software for various Corporate Office and Business. And I face a lot of problems and I need to solve them. Don't forget to pray for me. Also pray for me that,

Leave a reply

Back to Top